আজ

  • সোমবার
  • ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে অনলাইনে মিলবে ‘ইউপি সেবা’ ওয়েবসাইট ও মোবাইল অ্যাপস উদ্বোধন

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীর সবকটি এলাকায় এখন থেকে নাগরিক সেবা মিলবে অনলাইনে। ঘরে বসে কিংবা কর্মস্থলে থেকেও ওয়েবসাইট ও মোবাইল অ্যাপস এর মাধ্যমে ইউনিয়ন পরিষদের সেবাসমূহ গ্রহণ করা যাবে। জেলার ৪৩টি ইউনিয়নকে সফট্ওয়্যারের আওতায় আনা হয়েছে। সোমবার সকালে ‘ইউপি সেবা’ নামে অনলাইনভিত্তিক এ সরকারি সেবার উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

    শহরের গ্র্যান্ড সুলতান কনভেনশন হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, সিভিল সার্জন ডা. রফিক উস ছালেহীন। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

    সিনিয়র সহকারি কমিশনার কামরুল হাসানের পরিচালনায় এছাড়া বক্তব্য রাখেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দত্ত, দাগনভূঞা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার, ছাগলনাইয়া পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর আবদুল মমিন চৌধুরী, ছনুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান করিম উল্যাহ বি.কম, চর ছান্দিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন।

    জেলা প্রশাসন সহ সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ‘ইউপি সেবা’র মাধ্যমে ৩০টি সেবা জেলার প্রত্যন্ত অঞ্চলের নাগরিকদের অনলাইনে প্রদান করা হবে। এর মধ্যে রয়েছে- অনলাইন থেকে সনদের জন্য আবেদন এবং সনদ ট্যাকিং, প্রত্যেক সনদ বাংলা ও ইংরেজী আবেদন এবং সনদ প্রদান, ট্রেড লাইসেন্স সনদ, সনাতন ধর্মালম্বী সনদ, প্রত্যয়নপত্র, পারিবারিক সনদ, শ্রবণ ও বাকপ্রতিবন্ধী সনদ, একই নামের প্রত্যয়নপত্র, অনাপত্তিপত্র, ভোটার আইডি স্থানান্তর সনদ, নতুন ভোটার সুপারিশপত্র, রাস্তা খননের অনুমতিপত্র, নদী ভাঙ্গনের সনদ আবেদন, মেয়াদউত্তীর্ণ ট্রেড লাইসেন্স যাচাই এবং ৩০ জুন গ্রাহকের নিকট এসএমএস প্রেরণ, সনদ ও কর আদায়ের রশিদ প্রদান করা যাবে।

    এছাড়া মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, ডিসি, ডিডিএলজি, ইউএনও, ইউপি চেয়ারম্যানগণ যেকোন স্থান হতে ইউনিয়ন পরিষদের যাবতীয় কার্যক্রম সমূহ তাৎক্ষনিকভাবে জানতে পারবেন। মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, বয়স্ক, মাতৃত্বকালীন, বিধবা, প্রতিবন্ধী, ভিজিডি ও ভোটার তালিকাও প্রদর্শন থাকবে এ ওয়েবসাইটে।

    ইনোভেশন আইটি নামে একটি প্রতিষ্ঠান এ সফট্ওয়্যার নির্মাণ করেছে। অনলাইনে আবেদনের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ সচিব কিংবা তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তাগণ নাগরিকদের সেবা প্রদান করবেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090